JUST NEWS
RAB 9 SYLHET ARRESTS ONE PERSON WITH 1850 KG OF INDIAN SUGAR IMPORTED BY EVADING CUSTOMS AND TAXES
সংবাদ সংক্ষেপ
সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন সিলেটের বিক্ষোভ সমাবেশ সফলে কোম্পানীগঞ্জ বিএনপির প্রস্তুতি সভা বিশ্বনাথে সংবর্ধনা অনুষ্ঠানে ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবি প্রবাসীদের শ্রমিকদের মাঝে আনজুমানে খেদমতে কুরআনের শীতবস্ত্র বিতরণ ছাতকের পল্লীতে আব্দুল জলিল ও জহুরা বিবি ফ্রি মেডিক্যাল সেন্টার সিলেট অঞ্চলে এক ইঞ্চি জমিও পতিত না রাখার নির্দেশনা বাস্তবায়নে করণীয় নির্ধারণ জীবনে সফল হতে নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা প্রয়োজন : ড জহিরুল হক এনইইউবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী পালন আবাসন ব্যবসায় গতি ও ক্রেতার আস্থা ফিরিয়ে আনতে মেলার আয়োজন করছে সারেগ মাধবপুরে গাঁজা ও পিকআপসহ মাদক কারবারি আটক শাহজালাল জামেয়ার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন বাংলাদেশ এখন ডিজিটাল থেকে আরেক ধাপ এগিয়ে স্মার্ট বাংলাদেশের পথে : হাবিব Staying the Course : Journey of ‘Bengal’ Civilian মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন র‌্যাবের অভিযানে ভারতীয় ১৮৫০ কেজি চিনি সহ একজন গ্রেফতার প্রথম মুক্তাঞ্চল জকিগঞ্জের স্বীকৃতির দাবিতে প্রয়োজনে দেশে-বিদেশে আন্দোলন

দাবি পূরণ না হলে আন্দোলন চলবে : কলেজ শিক্ষক পরিষদের ঘোষণা

  • শুক্রবার, ৮ এপ্রিল, ২০২২

নিজস্ব প্রতিবেদক : সিলেটের কলেজ শিক্ষক পরিষদ নেতৃবৃন্দ এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ উৎসব ভাতা ও পদোন্নতিসহ তাদের ৫ দফা দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।।
শুক্রবার বিকালে সিলেট জেলা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা বলেন, তারা জাতি গড়ার কাজ করেন অথচ সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সঙ্গে তাদের অর্থাৎ বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের সুযোগ-সুবিধার আকাশ-পাতাল ব্যবধান। এই চরম বৈষম্য কমাতে তাদেরকে দীর্ঘদিন ধরে আন্দোলন করা হচ্ছে।
সংগঠনের সভাপতি জ্যোতিষ মজুমদার লিখিত বক্তব্যে বলেন, ২০০৩ সালের এমপিওভুক্ত শিক্ষকদেরকে মূল বেতনের মাত্র ২৫ শতাংশ উৎসব ভাতা দেওয়া হচ্ছে। ১৯ বছরেও তা শতভাগ করা হয়নি। বাড়িভাড়া যা তা দিয়ে একটি কুঁড়েঘরেও থাকা যায়না।
তিনি আরও উল্লেখ করেন, দেশে মাধ্যমিক ও উচ্চপর্যায়ের মাত্র ২ ভাগ শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি। বাকি ৯৮ ভাগ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি। অথচ বৈষম্য প্রকট। সরকারি শিক্ষকরা জাতীয় বেতন স্কেলের মূল বেতনের পাশাপাশি ৪৫-৫০ ভাগ বাড়িভাড়া, ১ হাজার ৫০০ টাকা চিকিৎসা ভাতা, শতভাগ হারে দু’টি উৎসব ভাতা, বৈশাখী ভাতা ও বদলিসহ নানারকম সুবিধা পাচ্ছেন। অথচ ৯৮ ভাগ শিক্ষার ভার যাদের উপর সেই এমপিওভুক্ত বেসরকারি শিক্ষকরা মাত্র ১ হাজার টাকা বাড়িভাড়া, ৫০০ টাকা চিকিৎসা ভাতা ও ২৫ ভাগ উৎসব ভাতা পান।
জ্যোতিষ মজুমদার জানান, সরকারি কলেজে প্রভাষক থেকে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক, অধ্যাপক পর্যন্ত পদোন্নতি থাকলেও এমপিওভুক্ত কলেজ শিক্ষকরা সারাজীবনে একটি মাত্র পদোন্নতি পান। তাও সবার কপালে জুটছেনা। এছাড়া উচ্চ মাধ্যমিক কলেজে সহকারী অধ্যাপক পদ বাতিল করে জ্যেষ্ঠ প্রভাষক পদ সৃষ্টি করা হয়েছে। বদলি না থাকায় একজন এমপিওভুক্ত শিক্ষকের অনিচ্ছা সত্ত্বেও আজীবন একই প্রতিষ্ঠানে চাকরি করা ছাড়া উপায় থাকেনা।
সংবাদ সম্মেলনে আগামী ঈদুল ফিতর থেকে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদেরকে শতভাগ উৎসব ভাতা, পূর্ণাঙ্গ বাড়িভাড়া, চিকিৎসা ভাতা ও পেনশন প্রদান এবং ইন্টারমিডিয়েট ও ডিগ্রি কলেজের সকল প্রভাষককে সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও অধ্যাপক পদে পদোন্নতি দেওয়া, বদলি প্রথা চালু ও শিক্ষায় সকল বৈষম্য দূর করতে এ বছরেই শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করার দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন, কলেজ শিক্ষক পরিষদ, সিলেটের সাধারণ সম্পাদক কামরুল আনাম চৌধুরী, সহসভাপতি এম এ মতিন, কামরুজ্জামান চৌধুরী, সুমন কুমার চন্দ ও সহসাধারণ সম্পাদক মোহাম্মদ মাসুক মিয়া।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest