JUST NEWS
RAB 9 SYLHET ARRESTS ONE PERSON WITH 1850 KG OF INDIAN SUGAR IMPORTED BY EVADING CUSTOMS AND TAXES
সংবাদ সংক্ষেপ
সিলেট ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের ক্রীড়া প্রতিযোগিতা সম্পন্ন সিলেটের বিক্ষোভ সমাবেশ সফলে কোম্পানীগঞ্জ বিএনপির প্রস্তুতি সভা বিশ্বনাথে সংবর্ধনা অনুষ্ঠানে ইলিয়াস আলীকে ফিরিয়ে দেওয়ার দাবি প্রবাসীদের শ্রমিকদের মাঝে আনজুমানে খেদমতে কুরআনের শীতবস্ত্র বিতরণ ছাতকের পল্লীতে আব্দুল জলিল ও জহুরা বিবি ফ্রি মেডিক্যাল সেন্টার সিলেট অঞ্চলে এক ইঞ্চি জমিও পতিত না রাখার নির্দেশনা বাস্তবায়নে করণীয় নির্ধারণ জীবনে সফল হতে নিয়মানুবর্তিতা ও শৃঙ্খলা প্রয়োজন : ড জহিরুল হক এনইইউবির প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের মৃত্যুবার্ষিকী পালন আবাসন ব্যবসায় গতি ও ক্রেতার আস্থা ফিরিয়ে আনতে মেলার আয়োজন করছে সারেগ মাধবপুরে গাঁজা ও পিকআপসহ মাদক কারবারি আটক শাহজালাল জামেয়ার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন বাংলাদেশ এখন ডিজিটাল থেকে আরেক ধাপ এগিয়ে স্মার্ট বাংলাদেশের পথে : হাবিব Staying the Course : Journey of ‘Bengal’ Civilian মেট্রোপলিটন ইউনিভার্সিটির স্প্রিং সেমিস্টারের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন র‌্যাবের অভিযানে ভারতীয় ১৮৫০ কেজি চিনি সহ একজন গ্রেফতার প্রথম মুক্তাঞ্চল জকিগঞ্জের স্বীকৃতির দাবিতে প্রয়োজনে দেশে-বিদেশে আন্দোলন

উত্তাল মার্চ : রাষ্ট্রপতি ইয়াহিয়া খানের ঘোষণায় বিক্ষোভে ফেটে পড়ে পূর্ববাংলা

  • রবিবার, ৭ নভেম্বর, ২০২১

১৯৭০ সালের ডিসেম্বরে পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই নির্বাচনে বাঙালির ‘মুক্তিসনদ ছয়দফা’র পক্ষে রায় দেয় তখনকার পূর্ব বাংলার সাড়ে সাতকোটি মানুষ। ঐতিহাসিক এ রায়ের পরিপ্রেক্ষিতে জাতির অবিসংবাদিত নেতা হিসেবে আবির্ভূত হন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। নতুন করে আশায় বুক বাঁধে সাড়ে সাতকোটি বাঙালি। শোষিত-বঞ্চিত জাতিকে নতুন স্বপ্ন হাতছানি দিতে থাকে অবিরত। পাকিস্তানের শাসনভার বাঙালির হাতে আসবে। অবসান হবে পশ্চিমা শাসন-শোষণের। অমিত সম্ভাবনার এ জাতি মাথা উঁচু করে দাঁড়াবে বিশ্বের বুকে; কিন্তু নিমিষে সেই স্বপ্ন গুড়িয়ে দেয় পাকিস্তানের ক্ষমতালোভী শাসকগোষ্ঠী। জগৎবাসীকে হতবাক করে ১৯৭১ সালের ১ মার্চ সোমবার পাকিস্তানের রাষ্ট্রপতি ইয়াহিয়া খান ৩ মার্চ অনুষ্ঠিতব্য জাতীয় পরিষদ অধিবেশন স্থগিত ঘোষণা করে বসেন। এর পর পরই প্রশাসনিক পদ সমূহে নানা পরিবর্তন সাধন করা হয়।
এক বিবৃতির মাধ্যমে রাষ্ট্রপতি জাতীয় পরিষদের অধিবেশন স্থগিত ঘোষণা করার সাথে সাথে সারা পূর্ব বাংলায় তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। ঢাকা শহর বিক্ষোভ মিছিলে পূর্ণ হয়ে উঠে। অফিস-আদালত ছেড়ে কর্মচারীরা রাস্তায় নেমে আসেন। মিছিল সহ অগণিত মানুষ হোটেল পূর্বাণীর সামনে এসে জড়ো হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদেরকে ধৈর্য্য না হারিয়ে পরিস্থিতি মোকাবেলার আহবান জানান।
ইতোমধ্যে পল্টন ময়দানে একটি বিরাট জনসভা অনুষ্ঠিত হয়। দেয়ালগুলো হাতে লেখা পোস্টারে ভরে যায়। ছাত্ররা বিক্ষোভ মিছিল সহ প্রথমে শহীদ মিনারে ও পরে হোটেল পূর্বাণীতে পৌঁছে।
বিকেলে পল্টন ময়দানে একটি স্বত্বঃস্ফূর্ত জনসমাবেশে ছাত্র ও শ্রমিক নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
বঙ্গবন্ধু হোটেল পূর্বাণীতে এক সাংবাদিক সম্মেলনে দু’দিনের কর্মসূচি ঘোষণা করেন এবং সর্বাত্মক কর্মসূচি শুরু করার আভাস দেন।
তিনি জানান, ৭ মার্চ পূর্ণাঙ্গ কর্মসূচির রূপরেখা ঘোষণা করা হবে। এর পর থেকে পাকিস্তানি কর্তৃপক্ষের বদলে বঙ্গবন্ধুর নির্দেশে জনগণ পরিচালিত হতে থাকে। তাদের মধ্যে সশস্ত্র প্রস্তুতির তাগিদ তীব্র হয়ে উঠে। ছাত্র-জনতা লাঠি, রড প্রভৃতি নিয়ে মিছিলে আসতে শুরু করে।
পাকিস্তানি শাসকচক্র দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্বের বিরুদ্ধে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোন ছবি, খবর, অভিমত, বিবৃতি, মন্তব্য ইত্যাদি মুদ্রণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে; কিন্তু বাস্তবে গণবিক্ষোভের সামনে এই নিষেধাজ্ঞা কাগুজে আদেশে পরিণত হয়।
সিলেটে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন পৃথক পৃথক বিক্ষোভ মিছিল বের করে। পরে তৎকালীন জাতীয় পরিষদ সদস্য দেওয়ান ফরিদ গাজীর বাসায় বিভিন্ন দলের নেতারা মিলিত হয়ে ব্যাপক আলাপ-আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করে এগুতে হবে।
সুনামগঞ্জে ইয়াহিয়া খানের গণবিরোধী সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদমুখর হবার আহবান জানিয়ে ছাত্রলীগ সাথে সাথে মাইকে প্রচারণা শুরু করে দেয়। পরবর্তী সময়ে পুরাতন মহাবিদ্যালয় ভবনে সংগঠনের মহকুমা সভাপতি সুজাত আহমদ চৌধুরীর সভাপতিত্বে একটি সভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক তালেব উদ্দিন আহমদ, মুজিবুর রহমান চৌধুরী প্রমুখ। ইতোমধ্যে রাজনৈতিক নেতাদের মধ্যেও পারিস্পরিক যোগাযোগ শুরু হয়ে যায়।
মৌলভীবাজারে ছাত্রলীগ ও ছাত্র ইউনিয়ন আলাদা আলাদা বিক্ষোভ মিছিল বের করে। পরে চৌমুহনায় একটি পথসভা অনুষ্ঠিত হয়।
হবিগঞ্জে তাৎক্ষণিকভাবে টাউন হল প্রাঙ্গণ থেকে ছাত্র ইউনিয়ন একটি বিক্ষোভ মিছিল বের করে।-আল আজাদ

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest