JUST NEWS
ATTEMPTS TO DESTROY NON-COMMUNAL CONSCIOUSNESS ARE MAJOR OBSTACLES IN THE WAY OF DEVELOPMENT AND PROGRESS: VC OF METROPOLITAN UNIVERSITY
সংবাদ সংক্ষেপ
লন্ডনে ‘রাউই’ নাশীদ ব্যান্ডের অভিষেক ও সাংস্কৃতিক সন্ধা অনুষ্ঠিত কাজিরবাজারে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের পাশে সিলেট মহানগর জামায়াত গোয়াইনঘাটে সাজাপ্রাপ্ত পলাতক আসামি ও ৮ জুয়াড়ি গ্রেফতার জাতীয় গ্রন্থাগার দিবস উপলক্ষ্যে চিত্রাঙ্কন বইপাঠ ও আবৃত্তি প্রতিযোগিতা GDF distributed winter clothes among disabled people দেড়শতাধিক প্রতিবন্ধীর মাঝে শীতবস্ত্র বিতরণ করলো জিডিএফ সিলেটে গ্রীন জেমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজে পুুরস্কার বিতরণ শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারীদের মাঝে আদর্শ শিক্ষক ফোরামের শীতবস্ত্র বিতরণ অসাম্প্রদায়িক চেতনা বিনষ্টের অপচেষ্টা উন্নয়ন ও প্রগতির পথে বড় বাধা : ড জহিরুল হক ফরহাদ ও উমেদের মামলা প্রত্যাহার দাবি স্বেচ্ছাসেবক দল নেতাদের ইউরোপিয়ান ইউনিয়ন রাষ্ট্রদূতের আলীম ইন্ডাস্ট্রিজ কারখানা পরিদর্শন মাধবপুরে চোরাই মোবাইল ফোন ও ল্যাপটপ সহ পাচারকারী গ্রেফতার সুনামগঞ্জের বেদে পল্লীতে প্রশাসনের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ বাংলাদেশ কাস্টমস আন্তর্জাতিক বাণিজ্যে দেশীয় অবস্থান সুসংহতকরণে কাজ করছে হবিগঞ্জে সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা উদযাপন সিকৃবি শিক্ষক সমিতি নির্বাচনে বিপুল ভোটে আওয়ামীপন্থী পূর্ণ প্যানেলের জয় লাভ

উত্তাল মার্চ : কোন বিচারপতি রাজি না হওয়ায় গভর্নর হিসেবে শপথ গ্রহণ হলোনা টিক্কা খানের

  • সোমবার, ৮ নভেম্বর, ২০২১

৯ মার্চ মঙ্গলবার এক সরকারি ঘোষণায় বলা হয়, রাষ্ট্রপতি ইয়াহিয়া খান খুব শিগগির ঢাকা আসবেন।
অপর এক ঘোষণায় জানানো হয়, লে জে টিক্কা খানকে ৭ মার্চ থেকে পূর্ব পাকিস্তানের সামরিক শাসক নিয়োগ করা হয়েছে।
আসলে তিনি গভর্নর হিসেবে নিযুক্ত হয়েছিলেন; কিন্তু হাইকোর্টের কোন বিচারপতি টিক্কা খানকে গভর্নর হিসেবে শপথ গ্রহণ করাতে রাজী না হওয়ায় তাকে সামরিক শাসক পদে বসানো হয়।
অসহযোগ আন্দোলনে তখন উত্তাল রাজপথ। মিছিল আর মিছিল। প্রস্তুতি মুক্তিযুদ্ধের। প্রতিদিনই নতুন নতুন নির্দেশ আসছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষ থেকে। জনগণ সেইসব নির্দেশ পালন করে অসহযোগ আন্দোলনকে এগিয়ে নিতে থাকে চূড়ান্ত লক্ষ্যের দিকে। ফলে পাকিস্তান সরকার প্রায় অস্তিত্বহীন হয়ে পড়ে।
পল্টন ময়দানে এক জনসভায় মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী ২৫ মার্চের মধ্যে ৭ কোটি বাঙালির স্বাধীনতার দাবি মেনে নেয়ার আহবান জানিয়ে বলেন, অন্যথায় বঙ্গবন্ধুর সাথে এক হয়ে সর্বাত্মক সংগ্রাম শুরু করবেন।
তিনি বঙ্গবন্ধুকে উদ্দেশ্য করে বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার চেয়ে বাংলার সংগ্রামী বীর হও। আতাউর রহমান খানও এ জনসভায় বক্তব্য রাখেন।
সরকারি প্রেস নোটের সমালোচনা করে অধ্যাপক মোজাফফর আহমদ এক বিবৃতিতে বলেন, বাংলার জনগণকে স্বাধিকার আন্দোলন থেকে দমিয়ে রাখা যাবে না।
জহুরুল হক হলের ক্যান্টিনে ছাত্রলীগের এক সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি বাংলাদেশের জাতীয় সরকার গঠনের আহবান জানিয়ে ‘স্বাধীন বাংলাদেশ ছাত্র সংগ্রাম পরিষদ’ গঠনসহ স্বাধীন বাংলাদেশ ঘোষণার প্রস্তাব অনুমোদন করা হয়।
বাংলাদেশে অবস্থানরত বিদেশীরা চলে যেতে শুরু করে। জাতিসংঘ প্রতিনিধিরাও ঢাকা ত্যাগ করেন।-আল আজাদ

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

More

লাইক দিন সঙ্গে থাকুন

স্বত্ব : খবরসবর ডট কম
Design & Developed by Web Nest