আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে যাওয়া হলোনা মোয়াজ্জেম হোসেন আলালদের

Published: 23. Oct. 2016 | Sunday

বিশেষ প্রতিবেদক : বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বেশ বড় গলায়ই বলেছিলেন, তারা আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে যাবেন। যাবেনই না শুধু-সেখানে গিয়ে আওয়ামী লীগের ভুলগুলোও ধরিয়ে দেবেন। তার এই সুস্পষ্ট ঘোষণা দেশবাসীকে বেশ আশার আলো দেখিয়েছিল বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে। সবাই ধরে নিয়েছিলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে দেশের প্রধান বিরোধীদল বিএনপি অংশ নিলে মূল দুটি রাজনৈতিক দলের মধ্যে দূরত্ব অনেকটা কমে আসবে।
সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল একজন উদার মনের রাজনীতিবিদ। বিএনপিতে তার মতো আরও কিছু নেতা আছেন যারা বর্তমান রাজনীতিতে গুণগত পরিবর্তন চান। তারা বিশ্বাস করেন, রাজনীতির মাঠ ব্যক্তিগত পছন্দ-অপছন্দ বা মান-অভিমানের জায়গা নয়। এই মাঠে খেলতে গেলে মন বড় করতে হয়-ব্যক্তির চেয়ে দল ও দেশকে বড় করে দেখতে হয়। এর প্রমাণ দিতেও মাঝে মধ্যে চেষ্টা করেন; কিন্তু সফল হতে পারেন না। যেমন এবারও ব্যর্থ হয়েছেন।
এই ব্যর্থতার মূলে রয়েছে জামায়াতে ইসলামীর প্রতি বিএনপির শীর্ষ পর্যায়ের দুর্বলতা। যেহেতু স্বাধীনতা বিরোধী এই দলটিকে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি সেহেতু বিএনপির শীর্ষ নেতৃত্ব বেঁকে বসেছে-এটাই মনে করতে হচ্ছে।
বিএনপির কোন কোন নেতা বলছেন, আওয়ামী লীগ তাদের কাউন্সিলে না আসায় তারাও যাননি। অথচ সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বলেছিলেন, আওয়ামী লীগ আসেনি; কিন্তু বিএনপি যাবে। এমনকি দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও যাবার ইঙ্গিত দিয়েছিলেন।
বিএনপি নেতারা আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে সবসময় বলেন, সরকার এটা করেনি-ওটা করেনি্; কিন্তু যখন জানতে চাওয়া হয়, ‘আপনারা ক্ষমতায় থাকতে এ কাজটি কেন করলেন না’ তখন বলে উঠেন, ‘আমরা করলাম না বলে আওয়ামী লীগ করবে না কেন।’
এখন যদি প্রশ্ন করা হয়, আওয়ামী লীগ আপনাদের কাউন্সিলে গেলো না বলে আপনারা কি তাদের জাতীয় সম্মেলনে যেতে পারেতেন না।

Share Button
July 2020
M T W T F S S
« Jun    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

দেশবাংলা