NEWSHEAD

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে অন্যান্য রাজনৈতিক দলের যাওয়া না যাওয়া

Published: 21. Oct. 2016 | Friday

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশের সর্ববৃহৎ এবং বাঙালির স্বাধিকার আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ সহ স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দানকারী রাজনৈতিক দল আওয়ামী লীগের দুই দিনব্যাপী ২০তম জাতীয় সম্মেলন শনিবার শুরু হচ্ছে।
এই সম্মেলন যেমনি দেশ জুড়ে দলীয় নেতা-কর্মী-সমর্থকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি করেছে তেমনি অন্যান্য রাজনৈতিক দলের নেতা-কর্মীদের মাঝেও জাগিয়ে তুলেছে গভীর আগ্রহ। এমনকি বিদেশীদের মনেও বেশ কৌতুহল জাগ্রত করেছে।
ইতোমধ্যে আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের যে প্রস্তুতি জনসমক্ষে প্রতিফলিত হয়েছে তাতে সবাই নিশ্চিত, এতে দেশের রাজনীতিতে একটি অনুকরণীয়-অনুসরণীয় দৃষ্টান্ত স্থাপিত হচ্ছে।
এই সম্মেলনে প্রধান বিরোধীদল বিএনপি সহ দেশের সকল রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হয়েছে; কিন্তু স্বাধীনতার বিরোধিতার কারণে জামায়াতে ইসলামীকে নিমন্ত্রণ জানানো হয়নি।
গণমাধ্যমের সর্বশেষ খবর অনুযায়ী, আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের আমন্ত্রণ পেয়েও বামপন্থী দাবিদার খালেকুজ্জামানের নেতৃত্বাধীন বাসদ সহ কয়েকটি রাজনৈতিক দল তাতে যোগ দিচ্ছেনা।
এতে অবাক হবার কিছু নেই। কারণ জাসদ থেকে বাসদ এবং বাসদ থেকে আবার বন্ধনীযুক্ত বাসদ-এই হচ্ছে ইতিহাস। বাংলাদেশের মানুষ স্বাধীনতা পরবর্তী সময়ে চটকদার স্লোগান ছড়িয়ে জাসদের আকস্মিক উত্থান, স্বাধীনতা বিরোধীদের সন্তান-সন্ততিদের পালে পালে দলটিতে যোগদান, গণবাহিনীর নামে দেশজুড়ে নৈরাজ্য সৃষ্টি, জিয়াউর রহমানকে রাষ্ট্রক্ষমতায় বসানোতে মুখ্য ভূমিকা পালন, চরম আওয়ামী লীগ বিরোধিতা ইত্যাদি কর্মকাণ্ড ভুলেনি।
খালেকুজ্জামান এসবের দায় এড়াতে পারেন না। তাই আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের মতো আয়োজনে যাবার মতো মুখ তার নেই বলেই না যাবার সিদ্ধান্ত নিয়েছেন। এটা ভাল। ভালকে ভাল বলার সৎ সাহস না থাকলে সেই ভাল কাজের অংশীদার না হওয়াই ভাল।
অন্যদিকে কেউ কেউ বলছেন, জামায়াতে ইসলামীকে সম্মেলনে আমন্ত্রণ না জানানোর কারণে হালে সমাজতন্ত্রের চেয়ে অধিক গণতন্ত্রপ্রেমি নেতারা প্রচণ্ড দুঃখ পেয়েছেন। তাই যাচ্ছেন না। এটা তাদের বক্তৃতা-বিবৃতির সাথে কতটা সঙ্গতিপূর্ণ-এ প্রশ্ন উঠতেই পার।

Share Button
April 2020
M T W T F S S
« Mar    
 12345
6789101112
13141516171819
20212223242526
27282930  

দেশবাংলা