NEWSHEAD

অর্থনীতি সচল রাখতে বাংলাদেশ থেকে লোক নেবে জাপান : ইমরান আহমদ

Published: 28. Nov. 2019 | Thursday

নিজস্ব প্রতিবেদক : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ জানিয়েছেন, জাপান বাংলাদেশ থেকে ১৫টি ক্যাটাগরিতে কর্মী নেবে। এ লক্ষ্যে সে দেশের সরকারের সাথে বাংলাদেশ সরকারের শ্রমবিষয়ক একটি নতুন চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
বৃহস্পতিবার দুপুরে সিলেট সার্কিট হাউজের সম্মেলন কক্ষে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে তিনি তথ্য জানান।
সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এতে আরো উপস্থিত ছিলেন, বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান পিএএ ও জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।
ইমরান আহমদ বলেন, জাপানে বয়স্ক মানুষের সংখ্যা দিনদিন বাড়ছে; কিন্ত তাদের দেখাশোনার মানুষের সংকট খুব তীব্র। জনবলের অভাবে জাপানের অর্থনীতির চাকাও অচল প্রায়। তাই ৮টি দেশ থেকে জনবল নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।
তিনি জানান, কেয়ার ওয়ার্কার, ইলেক্ট্রনিক এন্ড ইনফরমেশন, কনস্ট্রাকশন, শিপ বিল্ডিং, অটোমোবাইল মেইনটেইনেন্স, অ্যাভিয়েশন ইন্ডাস্ট্রি, বিল্ডিং ক্লিনিং ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রি মেশিনারি, অ্যাকোমোডেশন, এগ্রিকালচার, ফিশারি ও অ্যাকোয়াকালচার; ম্যানুফেকচার অব ফুড এন্ড বেভারেজেস, ফুড সার্ভিস, ইলেক্ট্রিক্যাল, মেশিন পার্টস এন্ড টুলিং এবং প্রিকাস্ট ম্যানুফেকচারিং ওয়ার্কস ক্যাটাগরিতে লোক নেওয়া হবে।
ইমরান আহমদ এসব কাজে জাপান যেতে আগ্রহী ৩২ বছরের কম বয়সী নারী-পুরুষদের জাপানি ভাষা শিখতে ও ১৫টি ট্রেডের যেকোন একটিতে প্রশিক্ষণ নিতে আহ্বান জানান। তবে কোন দালালকে কোন টাকা-পয়সা দিতে নিষেধ করেন।
তিনি জানান, সিলেট ও মৌলভীবাজার সহ সরকারি ৩৩টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে জাপানি ভাষা শিক্ষা দেওয়া হচ্ছে। এছাড়াও দেশে প্রায় ১০০টি বেসরকারি জাপানি ভাষা শিক্ষা কেন্দ্র আছে।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী উল্লেখ করেন, গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরকালে সে দেশের প্রধানমন্ত্রীকে সংকট নিরসনে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নেওয়ার আহবান জানান।

Share Button
February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

দেশবাংলা