রাজশাহীতে সাংবাদিকদের ডিজিটাল ও শারীরিক সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ

Published: 08. May. 2019 | Wednesday

পেশাগত ক্ষেত্রে ডিজিটাল ও শারীরিক সুরক্ষা বিষয়ে সাংবাদিকদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন-বিএনএনআরসির উদ্যোগে ও ইন্টারনিউজের সহায়তায় রাজশাহীতে ‘সাংবাদিকদের জন্য ডিজিটাল ও শারীরিক সুরক্ষা’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
এর উদ্দেশ্য হলো, বাংলাদেশের গুরুত্বপূর্ণ গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে নিরাপদে তথ্য ও প্রযুক্তির ব্যবহার সম্পর্কে সম্যক ধারণা দেয়া। পাশাপাশি ডিজিটাল হুমকি ও ঝুঁকি হ্রাসের কৌশল অনুশীলন করার মাধ্যমে ডিজিটাল ও শারীরিক সুরক্ষা সুনিশ্চিত করার ব্যাপারে সাংবাদিকদের সচেতন করা।
প্রশিক্ষণ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সহ স্থানীয় ও জাতীয় পর্যায়ের দৈনিক পত্রিকা, অনলাইন নিউজ পোর্টাল, টেলিভিশন চ্যানেল ও কমিউনিটি রেডিওর ১২ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। পরিচালনা করেন, বেসরকারি টিভি চ্যানেল বাংলাভিশনের জ্যেষ্ঠ বার্তা সম্পাদক আবু রুশদ মো রুহুল আমীন ও জাতীয় ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনের জ্যেষ্ঠ প্রতিবেদক কামরুল হাসান।
ডিজিটালাইজেশনের যুগে খাপ খাইয়ে শারীরিক ও পেশাগত সুরক্ষার সাথে সাথে আধুনিক মানসম্মত সাংবাদিকতা এখন যুগের চাহিদা। তবে গণমাধ্যমকর্মীদের জন্য ডিজিটাল ও শারীরিক সুরক্ষা ও নিরাপত্তা বিষয়ক পেশাদারী প্রশিক্ষণ ও নতুন নতুন প্রযুক্তিতে তাদের অভিগম্যতার অভাব একদিকে যেমন একটি পেশাদার ও স্থায়িত্বশীল গণমাধ্যমের ক্ষেত্র প্রস্তুত করা অসম্ভব করে তুলেছে অন্যদিকে তেমনি সাংবাদিকদের ঠেলে দিচ্ছে ঝুঁকির মুখে। বলাবাহুল্য, এক্ষেত্রে নারী সাংবাদিকরা আরো পিছিয়ে আছেন। এ অবস্থায় বিএনএনআরসি ও ইন্টারনিউজ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করছে।
এতে অংশগ্রহণকারীদের মোবাইল ও কম্পিউটার সংক্রান্ত সুরক্ষা, মোবাইলে তথ্য উপাত্ত নিরাপদে সংরক্ষণ ও শক্তিশালী পাসওয়ার্ড তৈরির উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়। এছাড়া ফেসবুক একাউন্ট, ফোন কল, মেসেজ ও সোর্স বা উৎসকে সুরক্ষিত করার কৌশল শেখানো হয়। ডাটা চুরি হওয়া, মোবাইল ফোনে আড়িপাতা এবং অ্যাপস ব্যবহারের ঝুঁকি ইত্যাদি সম্পর্কে হাতে কলমে ধারণা দেয়া হয়ে থাকে। পাশাপাশি ইনক্রিপশনের দুর্বলতা ও সমাধান, ডিজিটাল নিরাপত্তার হুমকিগুলো এবং এগুলো মোকাবেলা করার উপায় ও ব্যক্তিগত নিরাপত্তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়।

Share Button
May 2019
M T W T F S S
« Apr    
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  

দেশবাংলা

Facebook Auto Publish Powered By : XYZScripts.com