বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস : উদযাপিত হবে সিলেটেও

Published: 09. Jan. 2019 | Wednesday

নিজস্ব প্রতিবেদক : বাংলা ও বাঙালির ইতিহাসে একটি অনন্য দিন ১০ জানুয়ারি। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে ১৯৭২ সালের এ দিনেই বিজয়ী বীরের বেশে স্বাধীনতার মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন স্বদেশে প্রত্যাবর্তন করেন।
মুক্ত বঙ্গবন্ধু পাকিস্তান থেকে আকাশপথে সরাসরি যান যুক্তরাজ্যে। ব্রিটিশ সরকার তাকে সাদর অভ্যর্থনা জানায়। প্রবাসী বাঙালিরা প্রিয় নেতাকে কাছে পেয়ে উল্লাসে ফেটে পড়েন। জাতির পিতা সংবাদ সম্মেলনে বাংলাদেশের পাশে দাঁড়াতে বিশ্ববাসীর প্রতি উদাত্ত আহ্বান জানান। তিনি সাংবাদিকদের জানান, পাকিস্তানি হানাদার বাহিনী বাংলাদেশে ৩০ লাখ মানুষকে হত্যা করেছে।
বঙ্গবন্ধু স্বদেশ প্রত্যাবর্তনের আগে ঐদিন সকালে পৌঁছেন ভারতের রাজধানী নয়া দিল্লি। সেখানে মহান নেতাকে জানানো হয় রাষ্ট্রীয় সম্মান। দেয়া হয় গার্ড অব অনার। বন্ধু দেশের রাষ্ট্রপতি ভি ভি গিরি ও প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বরণ করেন বাংলাদেশের রাষ্ট্রপ্রধানকে। এসময় সেখানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আব্দুস সামাদ আজাদও উপস্থিত ছিলেন।
১০ জানুয়ারি দুপুর পৌণে ২টার দিকে বঙ্গবন্ধু ব্রিটিশ রাজকীয় বিমান কমেটে চড়ে পৌঁছেন প্রিয় জন্মভূমিতে। আকাশে বিমানটি দেখামাত্র অগণিত কণ্ঠের ‘জয়বাংলা’ ও ‘জয়বঙ্গবন্ধু’ বজ্রধ্বনিতে চারদিক প্রকম্পিত হয়ে উঠে।
সেদিন যুদ্ধবিধ্বস্ত রাজধানীর রাজপথে নেমেছিল জনতার ঢল। মুক্তিযুদ্ধের নয় মাসের সকল দুঃখ-কষ্ট ভুলে প্রিয় নেতাকে এক নজর দেখতে বিভিন্ন এলাকা থেকেও অনেকে ছুটে গিয়েছিলেন ঢাকায়। জনসমুদ্র পার হয়ে তেজগাঁ বিমান বন্দর থেকে সোহরাওয়ার্দী উদ্যানে পৌঁছতে সেদিন জাতির পিতার প্রায় তিন ঘণ্টা সময় লেগেছিল।
সিলেটের কর্মসূচি : সিলেটে আওয়ামী লীগ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করবে।
এ উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১১টায় মহানগরীর চালিবন্দরে জেলা ও মহানগর আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।
আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী সদস্য ও মহানগর সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, জেলা ভারপ্রাপ্ত সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ আওয়ামী পরিবারের সবার প্রতি কর্মসূচিতে অংশ নেয়ার আহ্বান জানিয়েছেন।

Share Button
January 2019
M T W T F S S
« Dec    
 123456
78910111213
14151617181920
21222324252627
28293031  

দেশবাংলা

Facebook Auto Publish Powered By : XYZScripts.com