নতুন মন্ত্রীসভার শপথ গ্রহণ : সিলেট ফিরে পেলো পররাষ্ট্র মন্ত্রণালয়

Published: 07. Jan. 2019 | Monday

নিজস্ব প্রতিবেদক : গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নতুন মন্ত্রীসভা গঠিত হয়েছে। প্রায় দেড়যুগ পর পররাষ্ট্র মন্ত্রণালয় ফিরে পেয়েছে সিলেট। প্রথমবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ও পেয়েছে প্রবাসী অধ্যুষিত এই জনপদ। এছাড়া অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যের সুবাদে পর্যটন শিল্প বিকাশের সম্ভাবনায় এ অঞ্চলকে নতুন করে আরো দুটি মন্ত্রণালয় দেয়া হয়েছে।
স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্র মন্ত্রী হয়ে দেড়শতাধিক রাষ্ট্রের স্বীকৃতি আদায় করে ইতিহাসে অনন্য অধ্যায় সংযোজন করেন, আব্দুস সামাদ আজাদ। তৃৃণমূল থেকে জাতীয় পর্যায়ে বিকশিত এ নেতা পরে ২০০১ পর্যন্ত আরো একবার একই মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন। মাঝখানে এই মন্ত্রণালয়ে মন্ত্রী থাকা অবস্থাতেই জাতিসংঘের সাধারণ পরিষদে সভাপতিত্ব করেন, হুমায়ুন রশীদ চৌধুরী। এতে বিশ্ব দরবারে বাঙালির জাতির পরিচিতি আরো উজ্জ্বল হয়।
মাঝখানে বেশ দীর্ঘ বিরতি। এরপর আবারও পররাষ্ট্র মন্ত্রণালয় পেয়েছে সিলেট। জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হিসেবে সফল আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যক্তিত্ব ড এ কে আব্দুল মোমেন সোমবার শপথ নিলেন পররাষ্ট্র মন্ত্রী হিসেবে।
প্রায় তিন দশক পর অর্থ মন্ত্রণালয় হারিয়েছে সিলেট; কিন্তু পেয়েছে পূর্ণ পরিকল্পনা মন্ত্রী। নিজের কর্মদক্ষতায় এ অর্জন আগের অর্থ ও পরিকল্পনা মন্ত্রী হাওর পাড়ের কৃতি পুরুষ এম এ মান্নানের।
প্রবাসী অধ্যুষিত এলাকা সিলেট। তাই প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীও পেয়েছে সিলেট, যদিও অনেক আগেই তা এ অঞ্চলের প্রাপ্য ছিল। প্রথমবারে এ দায়িত্ব পেয়েছেন অভিজ্ঞ সাংসদ ইমরান আহমদ।
প্রাকৃতিক সম্পদের সমৃদ্ধ ভাণ্ডার সিলেট। এখানে রয়েছে পর্যটন শিল্প বিকাশের উজ্জ্বল সম্ভাবনা। তাই নৈসর্গিক সৌন্দর্যের বড়লেখা-জুুড়ি এলাকায় তৃণমূল থেকে উঠে আসা শাহাব উদ্দিনকে দেয়া হয়েছে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রণালয়ের পূর্ণ দায়িত্ব। যেমনি সিলেটের প্রবেশ দ্বার মাধবপুর ও পর্যটন এলাকা চুনারুঘাট থেকে নির্বাচিত সাংসদ খ্যাতিমান আইনজীবী মাহবুব আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মন্ত্রীসভায় জায়গা করে নিয়েছেন প্রতিমন্ত্রী হিসেবে। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের এই সম্মানজনক গুরু দায়িত্ব লাভ সিলেটবাসীকে গৌরবান্বিত করেছে।

Share Button
August 2019
M T W T F S S
« Jul    
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  

দেশবাংলা

Facebook Auto Publish Powered By : XYZScripts.com