উন্নয়ন মেলা শুরু : চলবে তিন দিন : সিলেটে প্রথম দিনেই প্রচণ্ড ভিড়

Published: 04. Oct. 2018 | Thursday

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি ব্র্যান্ডিং নিয়ে গৃহিত কার্যক্রম ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সার্বিক অগ্রগতি সম্পর্কে দেশবাসীকে অবহিত করতে সারাদেশে একযোগে তিন দিনব্যাপী চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে।
প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৃহস্পতিবার সকাল ১০টায় দেশব্যাপী এ আয়োজন উদ্বোধন করেন। এবারের প্রতিপাদ্য বিষয় ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’।
সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে জেলা প্রশাসন আয়োজিত জাতীয় উন্নয়ন মেলায় প্রথম দিনেই নানা বয়সের মানুষের উপচেপড়া ভিড় জমে উঠে। বেলা বাড়ার সাথে সাথে উৎসাহী মানুষের সংখ্যা বাড়তেই থাকে।
এবারের উন্নয়ন মেলার সিলেটে ১২০টি প্রতিষ্ঠান ১৩৬টি স্টল দিয়েছে। এরমধ্যে ২৭টি প্রতিষ্ঠান সরাসরি সেবা প্রদান করছে সাধারণ মানুষকে। অন্যান্য প্রতিষ্ঠানও কোন না কোনভাবে সেবা দিচ্ছে।
প্রতিটি স্টলে গত ১০ বছরে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে যে সাফল্য অর্জিত হয়েছে তা তুলে ধরা হচ্ছে। মানুষকে জানানো হচ্ছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রকৃতিকন্যা সিলেট সহ ১০টি ব্র্যান্ডিং নিয়ে গৃহিত কার্যক্রম ও সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের সার্বিক অগ্রগতি সম্পর্কে। উন্নয়নের অগ্রযাত্রায় অদম্য বাংলাদেশের কাহিনী সবাইকে দারুণভাবে উজ্জীবিত করছে।
উন্নয়ন মেলায় প্রদর্শিত হচ্ছে, সিলেট জেলা প্রশাসন নির্মিত একটি প্রামাণ্যচিত্র। এতে তুলে ধরা হয়েছে প্রকৃতিকন্যা সিলেটের গত এক দশকের উন্নয়ন। জেলা প্রশাসক নুমেরী জামানের সাবলীল বক্তব্যে ফুটে উঠেছে সরকারের সাফল্যগাথা। এছাড়া প্রান্তিক এ জনপদের ইতিহাস-ঐহিত্যও চমৎকারভাবে উঠে এসেছে।
সুনামগঞ্জে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে।
এ উপলক্ষে সকালে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়।
শোভাযাত্রায় উপস্থিত ছিলেন, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সংসদ সদস্য অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শাহানা রব্বানী, পরিকল্পনা কমিশনের আর্থ সামাজিক অবকাঠামো বিভাগের ভারপ্রাপ্ত সচিব দিলোয়ার বখত, জেলা প্রশাসক আব্দুল আহাদ ও পুলিশ সুপার বরকতুল্লাহ খান।
উন্নয়ন মেলায় সাধারণ মানুষের কাছে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরতে বিভিন্ন প্রতিষ্ঠানের ৮৪টি স্টল বসেছে।
সারাদেশের মতো মৌলভীবাজারেও তিন দিনব্যাপী জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে।
এ উপলক্ষে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে উন্নয়ন মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়।
শোভাযাত্রায় সরকারি-বেসরকারি বিভিন্ন দফতর, প্রতিষ্ঠান ও স্বেচ্ছাসেবী সংস্থার কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীসহ নানা শ্রেণিপেশার মানুষ অংশ নেন।
জেলা প্রশাসন আয়োজিত এবারের উন্নয়ন মেলায় ১১২টি স্টল বসেছে। প্রতিটি স্টলকে সাজানো হয়েছে চমৎকার করে। এছাড়া সরকারের উন্নয়নমূলক কর্মকাণ্ড ও সেবা বিষয়ে ব্যানার ও ফেস্টুনসহ নানা ধরনের প্রচারপত্র রাখা হয়েছে প্রতিটি স্টলে। প্রতিদিন আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন রাখা হয়েছে।
হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় তিন দিনব্যাপী জাতীয় উন্নয়ন মেলা শুরু হয়েছে।
গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিডিও কনফারেন্সের মাধ্যমে উন্নয়ন মেলার উদ্বোধনের পর নবীগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে উপজেলা পরিষদ মাঠে উন্নয়ন মেলা প্রাঙ্গণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ-বিন হাসানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন, নবীগঞ্জ উপজেলা চেয়ারম্যান আলমগীর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সহকারী কমিশনার আতাউল গণি ওসমানী, ওসি শেখ মোহাম্মদ সোহেল রানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার নূর উদ্দিন বীর প্রতীক ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল জাহান চৌধুরী।
এবারের উন্নয়ন মেলায় সরকারি-বেসরকারি বিভিন্ন দফতর ও প্রতিষ্ঠান ৪২টি স্টলে সেবা প্রদান করছে।

Share Button
October 2018
M T W T F S S
« Sep    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

দেশবাংলা

Facebook Auto Publish Powered By : XYZScripts.com